- হাসপাতালে ভর্তি ও চিকিৎসা প্রাপ্তিতে সহায়তা
- বিনামূল্যে ঔষধ, সহায়ক যন্ত্রপাতি, কৃত্রিম অঙ্গ, বিভিন্ন চিকিৎসা সমাগী ও পথ্য সরবরাহ বা এসব সংগ্রহের জন্য নগদ আর্থিক সহায়তা
- পরিধেয় পোষাক প্রদান
- রক্ত সরবরাহ বা ক্রয়ে নগদ অর্থ সহায়তা
- পুষ্টিকর খাবার সরবরাহ
- অবাঞ্ছিত শিশু পুনর্বাসন
- রোগের কারণে পরিবারে অবাঞ্ছিত রোগীদের পরিবারে পুনর্বাসন
- হাসপাতাল/চিকিৎসা কেন্দ্র স্থানান্তরে সহায়তা
- রোগীদের স্বাস্থ্যসচেতনা/ প্রথমিক চিকিৎসা বিষয়ে অবহিতকরণ
- গুরুতর অসুস্থতা, অপারেশন ইত্যাদি ক্ষেত্রে মানসিক বিপযস্ত রোগী বা রোগীর
- রোগীর সাথে পারিবারিক ও সামাজিক যোগাযোগ স্থাপনে সহায়তা
- স্বজনদের কাউন্সেলিং প্রদানের মাধ্যমে মনোবল বৃদ্ধি সহায়তা
- নাম পরিচয় বিহীন দরিদ্র মৃত ব্যক্তির সৎকারের ব্যবস্থা করা
- রোগ মুক্তির পর নগদ আর্থিক সহায়তা
সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময়
কর্ম দিবসের সকাল ৮টা হতে দুপুর ২টা ৩০মি:
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ
হাসপাতাল সমাজসেবা কার্যক্রমে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করা হয়
সংশ্লিষ্ট আইন/বিধি/ নীতিমালা
- হাসপাতাল সমাজসেবা কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা- ২০১১
- স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) অধ্যাদেশ, ১৯৬১ অনুসারে সংশ্লিষ্ট রোগী কল্যাণ সমিতির গঠনতন্ত্র
সেবা গ্রহীতা
হাসপাতালে আগত অসহায়, দরিদ্র বা দুস্থ রোগী
কার্যক্রম বাস্তবায়ন সংশ্লিষ্টগণ
সমাজসেবা অধিদফতরের কার্যক্রম শাখা এ কার্যক্রমটি বাস্তবায়ন করে থাকে। পরিচালক (কার্যক্রম) এর নেতৃত্বে সদর দপ্তর পর্যায়ে এবং মাঠপর্যায়ে ৮৯ জন হাসপাতাল সমাজসেবা অফিসার এ কার্যক্রম বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট। উপজেলা পর্যায়ে উপজেলা সমাজসেবা অফিসার উপজেলা রোগী কল্যাণ সমিতির সদস্যসচিব হিসেবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ কার্যক্রম বাস্তবায়নে সস্পৃক্ত রয়েছেন। জেলা পর্যায়ের ৬৪টি জন উপ-পরিচালক ও ২২ জন সহকারী পরিচালক মাঠ পর্যায়ের কার্যক্রম তদারকি এবং মাঠ পর্যায় ও সদর দপ্তরের মধ্যে সমন্বয় সাধন করে থাকেন। মাঠ পর্যায়ে রোগী কল্যাণ সমিতি কার্যক্রম বাস্তবায়ন কর্তৃপক্ষ। হাসপাতাল সমাজসেবা অফিসার ও সংশ্লিষ্ট হাসপাতালের চেয়ারম্যান/প্রেসিডেন্ট/সভাপতি/নির্বাহী পরিচালক/স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা কার্যক্রম বাস্তবায়ন কমিটির যথাক্রমে সদস্য-সচিব ও সভাপতি হিসেবে কাজ করেন।
সেবাদান কেন্দ্র
কার্যাবলি
- দরিদ্র ও অসহায় রোগী চিহ্নিতকরণ
- রোগীর চাহিদা নিরূপন
- রোগী চাহিদা অনুযায়ী সহায়তা প্রদান
- চিকিৎসককে রোগী সম্পর্কে তথ্য প্রদান;
- রোগীর যাবতীয় তথ্য সংগ্রহ, কেইস ওয়ার্ক তৈরী ও সংরক্ষণ;
- রোগীদের চিত্তবিনোদনের ব্যবস্থা করা;
- রোগী কল্যাণ সমিতি পরিচালনা;
- রোগী কল্যাণ সমিতি পরিচালনার জন্য অর্থ সংগ্রহ
নাগরিকদের সহযোগিতার ক্ষেত্র
- দরিদ্র রোগী সম্পর্কে হাসপাতাল সমাজসেবা কার্যালয়ে অবহিতকরণ;
- কার্যক্রম পরিচালনায় কোন ব্যত্যয় পরিলক্ষিত হলে কর্তৃপক্ষকে অবহিত করা;
- রোগী কল্যাণ সমিতিতে যাকাত, ফিতরা, দানসহ ইত্যাদি আর্থিক সহায়তা করা;
- রোগীদের প্রতি প্রতি সহমর্মি আচরণ করা;
সেবা প্রদানের সময়সীমা
রোগী চিহ্নিত হওয়া বা রোগী আবেদন করার পর তাৎক্ষণিক ভাবে।
যার সাথে যোগাযোগ করতে হবে
- সংশ্লিষ্ট হাসপাতাল সমাজসেবা অফিসার, হাসপাতাল সমাজসেবা কার্যালয় এবং উপজেলা পর্যায়ে উপজেলা সমাজসেবা অফিসার।
- হাসপাতালের সভাপতি/পরিচালক/নির্বাহী পরিচালক/প্রেসিডেন্ট বা উপ-পরিচালক, সংশ্লিষ্ট জেলা সমাজসেবা কার্যালয়, সমাজসেবা অধিদফতর;
- পরিচালক (কার্যক্রম), ফোন +৮৮০২ ৯১১১৭৪৯, মহাপরিচালক, সমাজসেবা অধিদফতর, ফোন +৮৮০২ ৯১৩ ১৯ ৬৬, ফ্যাক্স +৮৮০২ ৯১৩৮৩৭৫, E-mail: info@dss.gov.bd; ঠিকানা: সমাজসেবা অধিদফতর, সদর কার্যালয় ই-৮/বি-১, আগারগাঁও, শেরে বাংলা নগর, ঢাকা-১২০৭।